আপনার প্রশ্ন

  • 0

আপনার প্রশ্ন

Category : health tips bangla

আপনার প্রশ্ন

 

প্রশ্নঃ আবি অবিবাহিতা। বয়স ২৮। আমার দু গালে দুটি সাদা দাগ পড়েছে। অনেক ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু একটুও কমেনি।  এদিকে বাবা মা আমার বিয়ের চিন্তা করছেন। তাই আপনার শরণাপন্ন হলাম। রুবি,  ক্যান্টনমেন্ট। ঢাকা।

উঃ আপনার রোগটি সম্ভবতঃ শ্বেতী। খালি চোখে না দেখে কিংবা পরীক্ষা নিরীক্ষা না করে রোগটি সনাক্তকরণ সম্ভব নয়। প্রচলিত চিকিৎসায় শ্বেতীর আরোগ্য অসম্ভব। একমাত্র বৈজ্ঞানিক চিকিৎসা অথবা বৈজ্ঞানিক কসমেটিক সার্জারি মিনি পাঞ্চ গ্রাফটিং এর মাধ্যমে শ্বেতী থেকে মুক্তি সম্ভব।

প্রশ্নঃ আমি বিবাহিত। বয়স ৪৫। দু সন্তানের বাবা। বর্তমানে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। অর্থ্যাৎ স্ত্রী সহবাসে অক্ষম। রোগটির যদি বৈজ্ঞানিক কোন চিকিৎসা থাকে, প্লিজ আমাকে অবগত করুন। শাহবাজ খান। খুলনা সদর। খুলনা।

উঃ আপনার সমস্যাটি  এক ধরনের বিশেষ অক্ষমতা। সম্ভবত আপনার পারিবারিক মানসিক কোন সমস্যা আছে। ঐ ধরনের সমস্যা না থাকলো কোন যৌন রোগ থাকতে পারে। নতুবা আপনার দেহে সেক্স হরমোনর তারতম্য নষ্ট হয়ে গেছে। তাই আপনি দেরি না করে একজন অভিজ্ঞ সেক্স ও যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রঃ আমি অবিবাহিত। বয়স ২০। উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। হঠ্যাৎ করে আমি অনেক বেড়ে গেছি। বর্তমানে আমার দেহে লম্ব লম্বা হালকা সাদা দাগ পড়েছে। এতে আমার দৈহিক সৌন্দর্য নষ্ট হবার উপক্রম।

প্লিজ আমাকে যেভাবেই হোক, দাগমুক্ত করে তুলুন। আসমা। ধানমন্ডি ঢাকা।

উঃ আপনার দেহে সৃষ্ট দাগগুলোর নাম Stretch Marks সৃষ্টি হয়েছে। প্রচলিত চিকিৎসায় দাগগুলোর চিকিৎসা অসম্ভব। তবে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসা কিংবা কসমেটিক সার্জারীর মাধ্যমে রোগটি সারানো সম্ভব। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরার্মশ নেবে না।

প্রঃ আমি বিবাহিতা। বয়স ৩৪। দু সন্তানের মা। এ বয়সেই আমার স্তন দুটো নরম হয়ে গিয়েছে। তাছাড়া আমার তলপেটে ও কোমরে অনেক মেদ জমেছে। আমার প্রশ্ন এ অবস্থায় আমার ফিগার সুন্দর করা সম্ভব কি না। মিসেস আনোয়ারা বেগম। গুলশান-২, ঢাকা।

উঃ অবশ্যই আপনার দেহ আকর্ষনীয় ও আবেদনময়ী করা সম্ভব। অত্যাধুনিক ফিগার ডিজাইনিং মেশিনের মাধ্যমে বেশ কিছু সেশন চিকিৎসায় এটি অর্জন করা সম্ভব। তবে তা একজন দক্ষ ত্বক বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জনের মাধ্যমেই, ধন্যবাদ।

 

ডাঃ একেএম মাহমুদুল হক ( খায়ের)

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।

সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ঢাকা।


Leave a Reply