আপনার প্রশ্ন

  • 0

আপনার প্রশ্ন

Category : health tips bangla

আপনার প্রশ্ন

 

প্রশ্নঃ আমি বিবাহিত। বয়স ৪০। আমার মাথায়, মুখে ও দেহে চুলকানি। মাথায় ছোট ছোট ফুসকুড়ি, মাথার চুলগুলো পড়ে যাচ্ছে। আমি  এ অবস্থা থেকে মুক্তি চাই। আঃ রহীম, রাঙ্গামাটি চট্রগ্রাম।

উত্তরঃ আপনার রোগটি সম্ভবত সেবোরিক ডারমাটাইটিস। এটি একটি কষ্টকর রোগ। উপযুক্ত সঠিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্নঃ আমি বিবাহিত। বয়স ৪৮। বিবাহের প্রথম সময়ে আমি শারীরিকভাবে বেশ সক্ষম ছিলাম। এক পর্যায়ে আমাদের দাম্পত্য জীবন খুব সুখের ছিল। কিন্তু বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। আমি এর সঠিক চিকিৎসা চাচ্ছি।

আবু হেনা, মিরপুর, ঢাকা।

উত্তরঃ আপনি সম্ভবত পুরুষত্বহীনতা রোগে ভুগছেন। এ নিয়ে ভাবনা কেন ? বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক চিকৎসার মাধ্যমে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই রোগটি নিরাময় করা সম্ভব। তবে চিকিৎসার পূর্বে কিছু পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন আছে।

প্রশ্নঃ আমি অবিবাহিতা। বয়স ২৪। আমার মুখে দাড়ি গোফ এবং বুকে ও নাভীর নীচে অনেক অনেক কালো লোম দেখা দিয়েছে। এ অবাঞ্চিত লোমগুলো আমাকে সামাজিক প্রতিবন্ধী করে তুলেছে। প্লিজ, আমার লোমগুলো নির্মূল করার কোন ব্যবস্থা আছে কি ?

লীনা শান্তিনগর, ঢাকা।

উত্তরঃ আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজীতে যাকে বলা হয় হারসুটিজম।  বর্তমানে অত্যাধুনিক লেজার এর মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার অবাঞ্চিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।

প্রশ্নঃ আমি বিবাহিতা। বয়স ৩৮। এ অল্প বয়সেই আমার মুখে বয়সের চিহ্ন এবং অনকে বলিরেখা। এটি আমায় অসুন্দর করে ফেলেছে। আমি দ্রুত এ থেকে মুক্তি চাই।

জেনী, আগ্রাবাদ, চট্রগ্রাম।

উত্তরঃ বয়সের চিহ্ন ও বলিরেখার কারণ শনাক্ত করে অত্যাধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধান সম্ভব। তাই আপনাকে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

ডাঃ এ কে এম মাহমুদুল হক খায়ের

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ

এবং কসমেটিক সার্জন সিনিয়র কনসালটেন্ট বঙ্গবন্ধূ মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আপনার প্রশ্ন

প্রশ্নঃ আমি অবিবাহিতা। বয়স ২১। প্রায় ০২ মাস যাবত আমার মুখে অনেক ব্রণ উঠে ভরে গিয়েছে। ব্রণগুলো আকারে বেশ বড় এবং পুজে পরিপূর্ণ। আমি এ স্বাভাবিক অবস্থা হতে মুক্তি চাই। রুমি, পোস্তগোলা ঢাকা।

উত্তরঃ বর্তমানে আপনার মুখের ব্রণগুলো বড় যা কোন সমস্যাই নয়। কারণ অত্যাধুনিক কসমেটিক সার্জারি রেডিও ফালগারেশন’ একটি সহজলভ্য চিকিৎসা ব্যবস্থা, যেটি কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মাত্র এক সেশন চিকিৎসায় সকল ব্রণ নির্মুল করতে সক্ষম।

প্রশ্নঃ আমি বিবাহিত। বয়স ৩২। মাত্র ১ মাস হলো বিয়ে হয়েছে। কিন্তু বর্তমানে আমি বেশ লজ্জায় পড়ে গেলাম। সহবাসে আমার দ্রুত বীর্যস্ফলন হয়ে যায়। এতে নববধূ ভীষণ নাখোশ। প্লিজ, আমাকে এ লজ্জাস্কর অবস্থা হতে মুক্তি দিন।  আবুল হোসেন, হাজীগঞ্জ, চাদপুর।

উত্তরঃ আপনার সমস্যাটি সম্ভবত মানসিক নতুবা পুরুষত্বহীনা। বর্তামানে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে সম্যিাটি দূর করা সম্ভব। তাই একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমি বিবাহিতা। বয়স ৪০। প্রায় প্রতি বছর শীতের সময় আমার দু পায়ের তালু ফেটে যায়। এ্ বছর এই গরমেও তা ভালো হচ্ছে না। আমি বিশেষজ্ঞের পরামর্শে অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু লাভ হয়নি। আমি এ দুঃসহ যন্ত্রণা হতে মুক্তি চাই।

উত্তরঃ আপনার রোগটি সম্ভবত ‘ক্র্যাকসোল’। এর অনেক কারণ আছে। স্কীন বায়েপসি’ করে রোগটি শনাক্ত করে প্রকৃত চিকিৎসা সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।

প্রশ্নঃ আমি অবিবাহিতা। বয়স ২৩। অনেকদিন ধরে আমার ত্বক লাল হয়ে চুলকানিসহ ফুলে যাচ্ছে। চুলকানির ওষুধ খেয়ে কাজ হচ্ছে না। প্লিজ আমাকে একটি ভাল পরামর্শ দিন। রানী  ইডেন কলেজ ঢাকা।

উত্তরঃ আপনার সমস্যাটির নাম হলো ‘অ্যালার্জিক আরটিক্যারিয়া’ । তবে এর ধরনণ ও মাত্রা অনুসারে চিকিৎসায় নিরাময় সম্ভব। তাই প্রথমে যা করতে হবে তা হল- একজন বিশেষজ্ঞের সাক্ষাৎ নেয়া।

ডাঃ একেএম মাহমুদুল হক (খায়ের)

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন

সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

 


Leave a Reply