পায়ুপথের ফিশার – এনাল ফিসার

  • 0

পায়ুপথের ফিশার – এনাল ফিসার

পায়ুপথের ফিশার – এনাল ফিসার

পায়ুপথে অনেক কারণে ব্যথা হয়, এই ব্যথার কারণে অনেক রোগী নির্ঘুম রাত কাটান। অনেক কারণের মধ্যে পায়ুপথের ফিসার বা এনাল ফিসার অন্যতম। এনাল ফিসার হলো মলদ্বারে  সরু লম্বালম্বি আলসার হয়। এই আলসার বিভিন্ন ভাবে বা কারণে দেখা দিতে পারে। যেমন- ট্রমা বা আঘাত, ক্রসন ডিজিস ইত্যাদি। মলদ্বারে সামান্য ট্রমাতে বিশেষ করে কনসটিপেশন হলে প্রেসার দিয়ে পায়খানার সময় এ ধরনের আলসার হতে পারে।

উপসর্গঃ পায়খানার সময় পায়ুপথে প্রচন্ড ব্যথা এবং সেই সাথে টাটকা রক্ত যাওয়া এই রোগের প্রধান উপসর্গ। প্রথমদিকে শক্ত পায়খানা হলেই এই উপসর্গ দেখা যায়। কিন্তু যখন ক্রনিক আকার ধারণ করে তখন নরম বা স্বাভাবিক পায়খানার সময়ও ব্যথা হয়। উপরোক্ত উপসর্গ ছাড়াও অনেক সময় মলদ্বারে জ্বালাপোড়া ও চুলকানি হয় বলে রোগী বলে থাকে। তাছাড়া টাটকা রক্ত ছাড়া পায়খানার গায়ে রেখার মত রক্ত লেগে থাকাও এ রোগের উপসর্গ। এনাল ফিসার রোগীর পায়ুপথে মলত্যাগের সময় এতো তীব্র ব্যথা হয় যে, পায়খানার সময় রোগী ঘামতে থাকে এবং অনেক সময় ফেইন্টিং হওয়ার উপক্রম হতে পারে। এই ব্যথা মলত্যাগের পরও ২/৩ ঘন্টা পর্যন্ত থাকতে পারে এবং ব্যথায় কারণে রাগী পায়খানা করতে ভয় পায়। মনে রাখতে হবে বাচ্চা থেকে শুরু করে সব বয়সেই এই রোগ হতে পারে। পায়ুপথে নানাবিধ কারণে ব্যথা হতে পারে।

যেমন- পেরিএনাল এবসেস বা ফোড়া, হিমাটোমা, পাইলোনিভাল সাইনাস, প্রোকাটালজিয়া ফিউগ্রাক্স, মলদ্বারের ক্যান্সার এবং যৌনবাহিত রোগ।

রোগ নিরূপণ-

রোগীর ইতিহাস এবং মলদ্বারের পরীক্ষার দ্বারা অতিসহজেই এই রোগ নিরুপণ সম্ভব। কোন রকম সন্দেহ হলে বাইওপসি করিয়ে নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

এনাল ফিসারের চিকিৎসা

ব্যথা অল্প হলে পায়খানা নরম রাখলেও মলম ব্যবহার করলে ভালো হয়ে যায়। প্রচুর ব্যথা থাকলে-

১. পায়খানা নরম রাখা।

২. গরম পানিতে ছেক দেয়া।

৩. ০.২% GTN মলম ৩ বার মলদ্বারে ব্যবহার করলে ৬০% ক্ষেত্রে ভালো হয়ে যায়।

৪. যদি উপরোক্ত চিকিৎসায় রোগীর ব্যথা না কমে সেক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হয়। যার সফলতা ৯৫%। এই অপারেশনের পরপরই রোগী ব্যথামুক্ত হয় এবং পরের দিনে স্বাভাবিক কাজকর্ম চালাতে পারে।

 

অধ্যাপক ডাঃ এম এ হাসেম ভুঞা

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

জেনারেল লেপারোস্কোপিক, কলোরেক্টাল ও ক্যান্সার

সার্জন। (সার্জারি বিভাগ)

সেন্ট্রাল হাসপাতাল লিঃ গ্রীন রোড, ঢাকা।


Leave a Reply