হোমিওপ্যাথি প্রশ্ন ও উত্তর

  • 0

হোমিওপ্যাথি প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ অ্যালার্জি প্রতিরোধে হোমিওপ্যাথি ওষুধ কতটুকু কার্যকর ?

আকাশ ঢাবি।

উত্তরঃ অ্যালার্জি প্রতিরোধে হোমিওপ্যাথি ওষুধ বেশ কার্যকর।

প্রশ্নঃ তোতলামি দূরকরণে হোমিওপ্যাথিতে কোনো কার্যকর চিকিৎসা আছে কি না জানতে চাই ?

মোঃ আশরাফুল ইসলাম, সিরাজগঞ্জ।

উত্তরঃ তোতলাম একটি মানসিক ব্যাধি হিসেবে পরিচিত। এর সঠিক কারণ এখনো জানা যায়নি। বিভিন্ন কারণের মধ্যে বংশগত প্রভাবকেও দায়ী করা হয়। খুবই কম ক্ষেত্রে শারীরিক অঙ্গগুলোর ক্রটির জন্য দায়ী হতে পারে। এ ধরনের রোগীর চিকিৎসায় সাইকোথেরাপির পাশাপাশি হোমিওপ্যাথি ওষুধ প্রয়োগে ভালো ফল পাওয়া যেতে পারে।

প্রশ্নঃ  হোমিওপ্যাথিতে মানসিক রোগ থেকে বাঁচার কোনো উপায় আছে কি ?

কাউসার, ব্রাক্ষনবাড়িয়া।

উত্তরঃ  হোমিওপ্যাথি একটি মনো দৈহিক চিকিৎসা পদ্ধতি। তা ছাড়া মানসিক রোগীর জন্য হোমিওপ্যাথিতে অনেক ভালো ওষুধ রয়েছে। সুতারাং মানসিক রোগীরা হোমিওপ্যাথি চিকিৎসায় উপকার পেয়ে থাকেন।

প্রশ্নঃ  প্রস্রাবের জ্বালাপোড়ার কারণ কী ? এ রোগ কি সম্পূর্ণ ভালো হয় ও এর চিকিৎসা কী?

নাম প্রকাশে অনিচ্ছুক, ঢাকা।

উত্তরঃ  প্রসাবে জ্বালার প্রধান কারণ প্রসাবে জীবাণু সংক্রমণ। ই কলাই জীবানু ও নেইসোরিয়া গনোরি (গনেরিয়ার জীবানু) সংক্রমনের কারনেই প্রস্রাবে জ্বালাপোড়া বেশি হয়ে থাকে। এ ক্ষেত্রে প্রস্রাবের কালচার কররে জীবাণূ পাওয়া যাবে। এ ছাড়া গনেরিয়ার জন্র পুজ পরীক্ষা করতে হবে। অন্য কারণেও প্রস্রাবে জ্বালা হতে পারে। যেমন- কিডনিতে নেফ্রাইটিস ও টিবি। কিডনি ও মুত্রথলিতে ক্যান্সার হলেও প্রস্রাবে জ্বালা হতে পারে। রোগ নির্ণয়ের মাধ্যমে যথাযথ চিকিৎসা হলে রোগী ভালো হবে, ইনশাআল্লাহ। হোমিওপ্যাথি ওষুদ এ সমস্যায় বেশ উপকার দিয়ে থাকে।

প্রশ্নঃ  আমার পাঁচ ছয় বছর ধরে অ্যাজমা। হোমিওপ্যাথিতে কি এর সঠিক চিকিৎসা আছে ?

সাগর, সিলেট।

উত্তরঃ ‍জি, ভাই হোমিওপ্যাথিতে অ্যাজমা রোগীর জন্য ভালো চিকিৎসা রয়েছে। আপনি যথাযথ হোমিওপ্যাথি চিকিৎসা গ্রহণ করলে ভালো ফল পাবেন, ইনশাআল্লাহ।

প্রশ্নঃ মহিলাদের জরায়ু ক্যান্সার। হোমিওপ্যাথিতে কার্যকর চিকিৎসা কি সম্ভব?

ডা: সামছুর রহমান, যশোর।

উত্তরঃ জরায়ু ক্যান্সার প্রাথমিক পর্যায়ে ধরা পড়ল হোমিওপ্যাথি চিকিৎসায় ভালো ফল পাওয়া যায়। পরবর্তী পর্যায়ে শুধু উপশমগত চিকিৎসা।

প্রশ্নঃ মানসিক দুশ্চিন্তা কি বন্ধ্যান্ত সৃষ্টি করতে পারে।

সৈয়দা তাসনিম, ঢাকা।

উত্তরঃ  জি, অত্যধিক মানসিক দুশ্চিন্তা বন্ধ্যান্তের কারণ হতে পারে। এমনকি সন্তান লাভের অদম্য বাসনাও সন্তান ধারণে বাধার সৃষ্টি করতে পারে। তাই সম্পূর্ণ স্বাভাবিক মানসিক ও শারীরিক অবস্থাতেই সন্তান লাভের চেষ্টা করা উচিত ও মানসিক দুশ্চিন্তা প্রতিরোধ হোমিওপ্যাথি ওষুধ বেশ কার্যকর।

প্রশ্নঃ  হোমিওপ্যাথিতে একাধিক ওষুধ ব্যবহার করা যায় কি ?

মাহমুদ, ছাত্র, ডিএইচএমসি, ঢাকা।

উত্তরঃ হোমিওপ্যাথি চিকিৎসায় এক সময়ে একাধিক ওষুধ প্রয়োগ সম্পূর্ণ নিষিদ্ধ (অগা, ২৭৩, ষষ্ঠ)

প্রশ্নঃ আমার মেয়ে চতুর্থ শ্রেণীতে পড়ে। মুখে চামড়ায় রঙের মতো ছোট ছোট আচিল। হোমিওপ্যাথি ওষুধ চাই।

বদরুল আমিন, ঢাকা।

উত্তরঃ  মুখের এ ধরনের আচিল ভাইলাস দ্বারা সংক্রমিত হয় (পক্স ভাইরাস)। ডাক্তারি ভাষায় বলা হয় ‘মোলাস্কাম কনটেজিওসাম’। স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্যে প্রকোপ বেশি। িএকজনের কাছ থেকে অন্যজনের ‍মধ্য সংক্রমিত হয়ে থাকে। হোমিওপ্যাথি ওষুধ কষ্টিকাম০৩০ তিন ডোজ, পরপর তিন দিন সেবন করলে উপকার পাওয়া যাবে, ইনশাআল্লাহ।

প্রশ্নঃ  হোমিওপ্যাথি ওষুধের দাম বেশি হওয়ার কারণ কী? বিভিন্ন চিকিৎসক বিভিন্নভাবে দাম নিয়ে থাকেন। এ ব্যাপারে আপনার বক্তব্য কি ?

নাসির উদ্দীন, ভৈরব।

উত্তরঃ  আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। মূলত হোমিওপ্যাথি ওষুধের মূল্য বেশি নয়। একজন রোগী ১০-৫০ টাকার মধ্যে তার প্রয়োজণীয় ওষুধ সংগ্রহ করতে পারেন। সমস্যা হচ্ছেম, অনেক চিকিৎসক তার ফি নির্ধারণ না করে ওষুধের মূল্য বাড়িয়ে নিয়ে থাকেন। তাই চিকিৎসকের ফি নির্ধারণ করা ও ওষুধের জন্য আলাদা মূল্য নেয়া।

উত্তরদাতাঃ ডা: জি এম ফারুক

নির্বাহি পরিচালক

ইনস্টিটিউট অব হোমিওপ্যাথিক

মেডিসিন অ্যান্ড রিসার্চ

২৪১/১ ইনার সার্কুলার রোড, মগবাজার

ঢাকা-১২১৭।

মোবাইলঃ ০১৭১২ ৮১৭১৪৪

 


Leave a Reply